আকাশ হঠাৎ সাজে কেন
রং বেরং এর ছটায়।
মেঘের কো্লে রোদের ঝিলিক
সো্নার গুড়োঁ মাখায়।


ঘাসের মাথায় শিশির বিন্দু,
মাঠ বিছানো হী্রে।
হাও‌্য়ায় দো্লে ধানের শীষ,
জলদ কাশের ঘরে।


কোটা্ল নদী যায় কি ব‌য়ে
পবিত্র জল নিয়ে,
স্নান সেরে তর্পনেতে
কালিমা নেয় ধুয়ে।


শিউলি,কমল হাসছে গাছে
গন্ধে বাতাস ভরে,
পবন অম্বর মাতিয়ে ভুবন
মা আসবেন ঘরে।